ঢাকা শনিবার, মে ২৫, ২০১৯

বিডিবার্তা৭১ ডটকম’র সকল পাঠকদের জন্য রইল বাংলা নববর্ষের শুভেচ্ছা

অনলাইন ডেস্ক আপডেট: April 13, 2019

নিজস্ব প্রতিবেদক: ফেসবুক বন্ধুবান্ধব ও পাঠকদের জন্য রইল বাংলা নববর্ষের শুভেচ্ছা আমার ফেসবুক বান্ধুবান্ধব সহ দেশ-বিদেশের সকল পাঠক- পাঠিকাদের জন্য রইল বাংলা নববর্ষ ১৪২৬ এর আনন্দ মাখা শুভেচ্ছা। সেই সাথে আনন্দের হোক নতুন বছর সবার জন্য, “এসো হে বৈশাখ আনন্দের বার্তা নিয়ে আগামীর সুখ জড়িয়ে এসো সবার ঘরে ঘরে”।

আগামীকাল পহেলা বৈশাখ, বাংলা নববর্ষ। বাঙালি জাতি ও বাংলা সংস্কৃতির প্রধান উৎসব বাংলা নববর্ষ। বাঙালির প্রাণে প্রাণ মেলানোর উৎসবও এই পহেলা বৈশাখ। প্রাচিন কালের ভাষ্য মতে পহেলা বৈশাখ হলো জীর্ণ পুরনোকে ভাসিয়ে দিয়ে নতুন করে যাত্রা শুরুর দিন। আর সেই দিনটি-ই হচ্ছে আগামীকাল রোববার ১লা বৈশাখ ১৪২৬ বাংলা।

দিনটি জাতি ধর্ম, বর্ণ, শ্রেণী নির্বিশেষে সবার উৎসবমুখর হয়ে ওঠার দিন। কবির ভাষায় নব আনন্দে জাগুক সবার প্রাণ। নতুন সূর্যের সামনে বাঙালি কাল প্রণতি রাখবে “জীর্ণপুরাতন যাক ভেসে যাক, মুছে যাক গ্লানী’/ তাপস নিঃশ্বাস বায়ে মুমূর্ষুরে দাও উড়িয়ে।

বাঙালি সংস্কৃতির এক অসাধারণ ব্যঞ্জনা নিয়ে কাল আমাদের দুয়ারে এবারের নববর্ষ উপস্থিত হবে। প্রাণে প্রাণে হিল্লোল জাগাতে, মনে-মনে ঐকতান রচনা করতে আর মানুষে মানুষে বিভেদ ঘুচাতে নববর্ষ নব চেতনায় স্নাত করে সবাইকে। সেই কাকডাকা ভোরে পূর্ব দিগন্তে বছরের প্রথম দিনের প্রথম সূর্যোদয়ের অপেক্ষায় থাকবে বাঙালি চিত্ত অধীর হয়ে। আর সে সূর্য অতি সন্তর্পণে বসন্তের শেষ দিবসের কুহেলিকা ভেদ করে ১লা বৈশাখে তার হাসিরচ্ছটায় বাংলার প্রকৃতিতে তার নবীন রূপ-রস-গন্ধ সুধা কানায় কানায় পূর্ণ করে তোলবে।

বাংলা নববর্ষ আমাদের জাতীয় উৎসব। এটি ধর্ম বা সম্প্রদায়নির্ভর কোনো অনুষ্ঠান নয়। এটি সব শ্রেণীর, সব গোত্রের সব অঞ্চলের সব স্তরের বাঙালির জাতীয় উৎসব।

আর এবারের এই উৎসব উপলক্ষ্যে আমার মূল বাণী হলো নতুন বছরে আমার আনন্দটুকুই হোক সবার আনন্দ। সবার সঙ্গে আমার যোগাযোগ হোক প্রীতিময়, সম্পর্ক হোক গভীরতর। এই শুভ কামনা শুধু বাঙালির জন্যেই নয়, এই কামনা সকল বাংলাবাসী মানুষের জন্য।

বৈশাখের আগমনী সেতো রুদ্র ঝড়ের নৃত্য! নটরাজ যেন তার প্রলয় নাচন নাচতে বৈশাখের রথে চেপে নেমে আসে বাংলার প্রকৃতিতে। নববর্ষ আমাদের সংস্কৃতিকে আমাদের সভ্যতাকে আমাদের ভেতরকার সত্যিকারের মানুষটিকে তথা মনুষ্যত্বকেই সকলের সামনে উঁচু করে মেলে ধরে। ১৪২৬ বাংলা সালের শুভাগমনকে ঘিরে সমস্ত উৎসব আয়োজন আনন্দময় হোক, নির্বিঘ্ন হোক।

বিডিবার্তা৭১ ডটকম’র সকল পাঠক ও পাঠিকাদের শুভ নববর্ষ ১৪২৬ বাংলা সবার ঘরে ঘরে আনন্দ বয়ে আনুক এই কামনা।

মো: খাইরুল ইসলাম।
বার্তা সম্পাদক, বিডিবার্তা৭১ ডটকম।

  • ফেইসবুক শেয়ার করুন